👉 এই ব্লগটিতে আমরা সংক্ষিপ্তভাবে জানার চেষ্টা করবো প্রিন্সেস ডায়ানার মৃত্যু কিভাবে হয়েছিল। আশা করি সম্পুর্ণ আর্টিকেলটি পড়বেন।
👉 31 আগস্ট 1997-এর প্রথম দিকে, ডায়ানা, ওয়েলসের রাজকুমারী , ফ্রান্সের প্যারিসের পন্ট দে ল'আলমা টানেলে একটি মারাত্মক গাড়ি দুর্ঘটনায় সেই রাতেই আঘাতপ্রাপ্ত হয়ে মারা যান। ডায়ানার সঙ্গী ডোডি ফায়েদ এবং মার্সিডিজ-বেঞ্জ ডব্লিউ১৪০- এর চালক হেনরি পলকে গাড়ির ভেতরে মৃত অবস্থায় পাওয়া যায়। ডোডির দেহরক্ষী, ট্রেভর রিস-জোনস , গুরুতরভাবে আহত হয়েছিলেন কিন্তু দুর্ঘটনা থেকে একমাত্র বেঁচে ছিলেন।
1999 সালে, একটি ফরাসি তদন্তে দেখা যায় যে পল অ্যালকোহল এবং প্রেসক্রিপশনের ওষুধের প্রভাবের কারণে উচ্চ গতিতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন এবং এই সিদ্ধান্তে পৌঁছেছিলেন যে দুর্ঘটনার জন্য তিনিই দায়ী। তিনি হোটেল রিটজ প্যারিসের নিরাপত্তার উপ-প্রধান ছিলেন এবং এর আগে হোটেলের বাইরে ডায়ানা এবং ফায়েদের জন্য অপেক্ষা করা পাপারাজ্জিদের উস্কানি দিয়েছিলেন।অ্যান্টি-ডিপ্রেসেন্ট এবং তার রক্তে অ্যান্টি-সাইকোটিক-এর চিহ্ন পলের মদ্যপানকে আরও খারাপ করে দিতে পারে।2008 সালে, ব্রিটিশ তদন্তে একটি জুরি, অপারেশন পেজেট , পল এবং নিম্নলিখিত পাপারাজ্জি যানবাহনের দ্বারা চরমভাবে অবহেলামূলক গাড়ি চালানোর মাধ্যমে বেআইনি হত্যার একটি রায় ফিরিয়ে দেয়।কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে রিস-জোনস বেঁচে গিয়েছিলেন কারণ তিনি সিট বেল্ট পরেছিলেন, কিন্তু অপারেশন পেজেট সহ অন্যান্য তদন্তে জানা যায় যে গাড়ির যাত্রীদের কেউই সেগুলি পরা ছিল না।
মারা যাওয়ার সময় ডায়ানার বয়স ছিল 36 বছর।তার মৃত্যু ইউনাইটেড কিংডম এবং বিশ্বে জনসাধারণের শোককে ছড়িয়ে দেয়,এবং তার টেলিভিশনে অন্ত্যেষ্টিক্রিয়া আনুমানিক ২.৫ বিলিয়ন মানুষ দেখেছিল।ডায়ানার মৃত্যুতে রাজপরিবারের প্রতিক্রিয়ার জন্য সংবাদমাধ্যমে সমালোচিত হয় । ডায়ানার প্রতি জনসাধারণের আগ্রহ বেশি ছিল এবং তিনি তার মৃত্যুর পর থেকে কয়েক দশক ধরে নিয়মিত প্রেস কভারেজ বজায় রেখেছেন।
![]() |
পন্ট দে ল'আলমা টানেলের পূর্ব প্রবেশপথ। যেখানে ডায়ানা,ওয়েলসের রাজকুমারী মারাত্মকভাবে আহত হয়েছিল। |
👉 শনিবার, 30 আগস্ট 1997, ডায়ানা একটি প্রাইভেট জেটে সার্ডিনিয়ার ওলবিয়া বিমানবন্দর ত্যাগ করেন এবং ব্যবসায়ী মোহাম্মদ আল-ফায়েদের ছেলে মিশরীয় চলচ্চিত্র প্রযোজক দোদি ফায়েদের সাথে প্যারিসের লে বোর্গেট বিমানবন্দরে আসেন ।তারা লন্ডনে যাওয়ার পথে সেখানে থামে, ফরাসী এবং ইতালিয়ান রিভেরায় মোহাম্মদের ইয়ট জোনিকাল বোর্ডে আগের নয় দিন একসাথে কাটিয়েছিল ।তারা সেখানে রাত্রি যাপন করার ইচ্ছা করেছিল। মোহাম্মদ হোটেল রিটজ প্যারিসের মালিক ছিলেন এবং এভিনিউ দেস চ্যাম্পস এলিসিসের অদূরে হোটেল থেকে অল্প দূরত্বে রুয়ে আর্সেন হাউসেতে একটি অ্যাপার্টমেন্টে থাকতেন ।
👉 হেনরি পল, রিটজে নিরাপত্তার উপপ্রধান, 1994 সালে ভাড়া করা কালো গাড়ি চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল সাঁজোয়া মার্সিডিজ-বেঞ্জ এস 280 সেলুন (W140এস-ক্লাস ) পাপারাজ্জিদের এড়াতে ;প্লেস ভেন্ডোমের প্রধান প্রবেশদ্বার থেকে প্রথমে রিটজ ছেড়ে যায় একটি ছলচাতুরী গাড়ি , ফটোগ্রাফারদের ভিড় আকৃষ্ট করে। তারপরে ডায়ানা এবং ফায়েদ হোটেলের পিছনের প্রবেশদ্বার,রুই ক্যাম্বন থেকে রওনা হন, 31 আগস্ট CEST (30 আগস্ট UTC- এ 22:20 ) প্রায় 00:20 এ, Rue Arsène Houssaye-এর অ্যাপার্টমেন্টের দিকে রওনা হন। হোটেলের সামনে অপেক্ষারত প্রায় 30 জন ফটোগ্রাফারকে এড়াতে তারা এটি করেছিল।ডায়ানা এবং ফায়েদ পিছনের যাত্রী ছিলেন; ট্রেভর রিস-জোনস , ফায়েদ পরিবারের ব্যক্তিগত সুরক্ষা দলের সদস্য, (ডানদিকে) সামনের যাত্রীর আসনে ছিলেন। দখলদারদের কেউই সিট বেল্ট পরা ছিল না ।রুই ক্যাম্বন ছেড়ে প্লেস দে লা কনকর্ড অতিক্রম করার পর , তারা Cours la Reine এবং Cours Albert 1er - সেইন নদীর ডান তীর বরাবর বাঁধের রাস্তা - প্লেস দে ল'আলমা আন্ডারপাসে চলে যায়।
00:23 এ, পন্ট দে ল'আলমা আন্ডারপাসের প্রবেশপথে পল গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। গাড়িটি একটি সাদা ফিয়াটকে ধাক্কা দেয় , দুই লেনের ক্যারেজওয়ের বাম দিকে চলে যায় এবং ছাদটিকে সমর্থনকারী 13 তম পিলারের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়।এটি 105 কিমি/ঘন্টা (65 মাইল)আনুমানিক গতিতে ভ্রমণ করছিল - টানেলের 50 কিমি/ঘন্টা (31 মাইল) গতিসীমার দ্বিগুণেরও বেশি। তারপরে এটি ঘুরতে থাকে, সুড়ঙ্গের পাথরের দেয়ালে পিছন দিকে আঘাত করে এবং অবশেষে থেমে যায়। প্রভাবটি যথেষ্ট ক্ষতি করেছে, বিশেষ করে গাড়ির সামনের অর্ধেক, কারণ এটি প্রতিরোধ করার জন্য কোন গার্ড রেল ছিল না।প্রত্যক্ষদর্শীরা দুর্ঘটনার কিছুক্ষণ পরেই ধোঁয়ার কথা জানান।তারা আরও রিপোর্ট করেছে যে মোটরসাইকেলে থাকা ফটোগ্রাফাররা "মার্সিডিজ সেডানটিকে টানেলে প্রবেশ করার আগে ঝাঁপিয়ে পড়েছিল"।
👉👉 আফটারমেথ
পন্ট দে ল'আলমা টানেল পশ্চিম প্রবেশদ্বার, 2007, স্তম্ভ এবং গার্ড রেলের অভাব দেখাচ্ছে প্যারিসের পন্ট দে ল'আলমা টানেলের পশ্চিম প্রবেশপথ (2023)
ফটোগ্রাফাররা ধীরগতিতে গাড়ি চালাচ্ছিল এবং মার্সিডিজের পিছনে কিছুটা দূরে ছিল। তারা ঘটনাস্থলে পৌঁছলে কেউ কেউ সাহায্যের জন্য ছুটে আসেন, দরজা খুলে ক্ষতিগ্রস্তদের সাহায্য করার চেষ্টা করেন, কেউ কেউ ছবি তোলেন।পুলিশ দুর্ঘটনার প্রায় দশ মিনিট পরে 00:30, এ পৌঁছায় এবং প্রত্যক্ষদর্শীদের মতে পাঁচ মিনিট পরে একটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে ছিল। ফ্রান্স ইনফো রেডিও রিপোর্ট করেছে যে একজন ফটোগ্রাফারকে প্রত্যক্ষদর্শীরা মারধর করেছে যারা দৃশ্য দেখে আতঙ্কিত হয়েছিল। পাঁচজন ফটোগ্রাফারকে সরাসরি গ্রেফতার করা হয়।পরে, অন্য দুজনকে আটক করা হয় এবং প্রায় ২০টি ফিল্ম রোল সরাসরি ফটোগ্রাফারদের কাছ থেকে নেওয়া হয়। পরে পুলিশ তাদের গাড়ি আটক করে ।অগ্নিনির্বাপক কর্মীরাও ঘটনাস্থলে পৌঁছে ক্ষতিগ্রস্তদের সরিয়ে নিতে সাহায্য করেন।
👉 রিস-জোনস মুখের একাধিক গুরুতর আঘাত এবং মাথায় আঘাত পেয়েছেন, তবে তিনি সচেতন ছিলেন। সামনের এয়ারব্যাগগুলো স্বাভাবিকভাবে কাজ করত। রিস-জোনসই ছিলেন একমাত্র যাত্রী যিনি দুর্ঘটনার সময় সিট বেল্ট পরেছিলেন কিছু রিপোর্ট অনুযায়ী। ডায়ানা ডান পিছনের যাত্রীর আসনে বসে ছিলেন এবং গুরুতর আহত হয়েছিলেন, তবে তিনিও সচেতন ছিলেন।দুর্ঘটনাটি বেশিরভাগই তার শরীরের ডানদিকে প্রভাবিত করেছিল, ইঙ্গিত করে যে আঘাতের সময় সে তার সিটে পাশে বসে ছিল। তার পাঁজর ও বাহু ভেঙ্গে গেছে এবং তার ডান কলার হাড় বিচ্ছিন্ন হয়ে গেছে এবং সে মস্তিষ্কে ফোলাভাব ও ক্ষতজনিত সমস্যায় ভুগছিল। তিনি বারবার বকবক করতে থাকেন, "ওহ মাই গড", এবং ফটোগ্রাফার ও অন্যান্য সাহায্যকারীদের পুলিশ কর্তৃক দূরে ঠেলে দেওয়ার পর, "আমাকে একা ছেড়ে দাও। জুন 2007 সালে, চ্যানেল 4 ডকুমেন্টারি ডায়ানা: দ্য উইটনেসেস ইন দ্য টানেলে দাবি করা হয়েছিল যে ডায়ানাকে স্পর্শ করা প্রথম ব্যক্তি ছিলেন অফ-ডিউটি চিকিত্সক ফ্রেডেরিক মেলিয়েজ, যিনি দৃশ্যটি দেখেছিলেন। Mailliez রিপোর্ট করেছেন যে ডায়ানার কোন দৃশ্যমান আঘাত ছিল না কিন্তু তিনি হতবাক ছিলেন।অসংলগ্নভাবে চিৎকার করার সময় তিনি অত্যন্ত বিরক্ত হয়েছিলেন এবং একটি শিরায় ড্রিপ সরিয়েছিলেন বলে জানা গেছে।01:00 এ গাড়ি থেকে নিদ্রাহীন ও সরানোর পর, তিনি কার্ডিয়াক অ্যারেস্টে চলে যান, কিন্তু বাহ্যিক কার্ডিওপালমোনারি রিসাসিটেশনের পর তার হৃদপিণ্ড আবার স্পন্দিত হতে শুরু করে ।ডায়ানাকে 01:18-এ অ্যাম্বুলেন্সে নিয়ে যাওয়া হয়, 01:41-এ ঘটনাস্থল ত্যাগ করা হয় এবং 02:06-এ Pitié-Salpêtrière হাসপাতালে পৌঁছানো হয়।
ফায়েদ বাম পিছনের যাত্রীর আসনে ছিলেন এবং কিছুক্ষণ পরেই ঘটনাস্থলে তাকে মৃত ঘোষণা করা হয়। ধ্বংসস্তূপ থেকে সরানোর সময় ঘটনাস্থলেই পলকে মৃত ঘোষণা করা হয়।দুজনকেই সরাসরি প্যারিসের মর্গে ইনস্টিটিউট মেডিকো-লিগাল (আইএমএল) নিয়ে যাওয়া হয়।পরে পলের রক্তে অ্যালকোহলের মাত্রা পাওয়া যায় প্রতি 100 মিলিলিটার রক্তে 180 মিলিগ্রাম, [ডি] ফ্রান্সে আইনি সীমার প্রায় 4 গুণ।
ডায়ানার আঘাতগুলি ব্যাপক ছিল, এবং অভ্যন্তরীণ কার্ডিয়াক ম্যাসেজ সহ পুনরুত্থানের প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল । তার হৃৎপিণ্ডটি বুকের ডানদিকে স্থানচ্যুত হয়েছিল, যা উপরের বাম পালমোনারি শিরা এবং পেরিকার্ডিয়ামকে ছিঁড়ে ফেলেছিল ।ডায়ানা ০৪:০০ টায় হাসপাতালে মারা যান।অ্যানেস্থেটিস্ট ব্রুনো রিউ হাসপাতালে অনুষ্ঠিত একটি সংবাদ সম্মেলনে 06:00 এ তার মৃত্যুর ঘোষণা দেন।
পরে সকালে, ফ্রান্সের প্রধানমন্ত্রী লিওনেল জোসপিন এবং স্বরাষ্ট্রমন্ত্রী জঁ-পিয়েরে শেভেনমেন্ট হাসপাতালে যান। প্রায় ১৭:০০ টায়, ডায়ানার প্রাক্তন স্বামী চার্লস এবং তার দুই বড় বোন লেডি সারাহ ম্যাককরকোডেল এবং লেডি জেন ফেলোস প্যারিসে আসেন।দলটি ফরাসি প্রেসিডেন্ট জ্যাক শিরাকের সাথে হাসপাতাল পরিদর্শন করে এবং তার জীবন বাঁচানোর চেষ্টা করার জন্য ডাক্তারদের ধন্যবাদ জানায়।একই দিনে চার্লস ডায়ানার মৃতদেহ নিয়ে যুক্তরাজ্যে যান।তারা Vélizy – Villacoublay এয়ার বেস থেকে রওনা হয় এবং RAF Northolt- এ অবতরণ করে এবং কুইন্স কালার স্কোয়াড্রনের একটি বাহক দল তার কফিনটি হার্সে স্থানান্তর করে। কফিনটি একটি ermine সীমানা দিয়ে রাজকীয় মান দিয়ে draped ছিল। অবশেষে সেদিনের পরে ময়না তদন্তের জন্য তার দেহ লন্ডনের হ্যামারস্মিথ এবং ফুলহ্যাম মর্গে নিয়ে যাওয়া হয়।
প্রাথমিক মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে ডায়ানার গাড়িটি 190 কিমি/ঘন্টা (120 মাইল প্রতি ঘণ্টা) বেগে পিলারের সাথে ধাক্কা খেয়েছিল এবং স্পিডোমিটারের সুই সেই অবস্থানে জ্যাম হয়ে গিয়েছিল।পরে ঘোষণা করা হয় যে সংঘর্ষের সময় গাড়ির গতি ছিল 95-110 কিমি/ঘন্টা (59-68 মাইল), 50 কিমি/ঘন্টা (31 মাইল) গতিসীমার চেয়ে প্রায় দ্বিগুণ দ্রুত। 1999 সালে, একটি ফরাসি তদন্তে উপসংহারে আসে যে মার্সিডিজটি টানেলে একটি সাদা ফিয়াট ইউনোর সংস্পর্শে এসেছিল । ফিয়াটের চালককে কখনোই চূড়ান্তভাবে খুঁজে পাওয়া যায়নি, যদিও অনেকের বিশ্বাস ছিল যে চালক লে ভ্যান থান । থানকে 1997 সালে ফরাসি গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করেছিলেন, যারা তাকে সন্দেহভাজন হিসাবে বাতিল করেছিলেন কিন্তু বন্ধু এবং পরিবারের সদস্যরা তার গল্পে অসঙ্গতি লক্ষ্য করেছেন। থান তখন থেকে তদন্তকারীদের কাছ থেকে সাক্ষাত্কার বা অনুসন্ধান প্রত্যাখ্যান করেছে।নির্দিষ্ট যানবাহন চিহ্নিত করা হয়নি
👉 ব্রিটিশ পররাষ্ট্র সচিব রবিন কুক মন্তব্য করেছেন যে, যদি দুর্ঘটনাটি পাপারাজ্জিদের দ্বারা আঘাতপ্রাপ্ত হওয়ার কারণে ঘটে থাকে তবে এটি "দ্বিগুণ দুঃখজনক" হবে। ডায়ানার ছোট ভাই আর্ল স্পেন্সারও তার মৃত্যুর জন্য ট্যাবলয়েড মিডিয়াকে দায়ী করেন।18 মাসের একটি ফরাসি বিচার বিভাগীয় তদন্ত 1999 সালে উপসংহারে পৌঁছে যে দুর্ঘটনাটি পল দ্বারা হয়েছিল, যিনি নেশাগ্রস্ত অবস্থায় উচ্চ গতিতে নিয়ন্ত্রণ হারিয়েছিলেন। বিবিসি দ্বারা রিপোর্ট করা হয়েছে, "যে পাপারাজ্জি রাজকুমারীর গাড়ির পেছনে ছুটছিল তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ আনা হয়নি।"
🙏🙏🙏 আশা করি ব্লগটি আপনার ভালো লেগেছে। আপনার টাইমলাইনে শেয়ার করে রেখে দিতে পারেন। ব্লগটি সম্পুর্ণ পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
0 মন্তব্যসমূহ